রোবট সাপ, আবিষ্কারের নতুন চমক !

পোস্ট এর টাইটেল দেখে কি অবাক হচ্ছেন? হ্যা অবাক হবারি কথা, কিন্তু এটাই সত্য। এবার বিজ্ঞান আবিষ্কার করলো রোবট সাপ। বিশিষ্ট মার্কিন শিল্পী ও ডিজাইনার গ্যাব্রিয়ালা লিভাইন কিছুদিন আগে শেষ হওয়া ‘উন্নয়নের জন্য প্রযুক্তি’ শীর্ষক সম্মেলনে এ রোবট সাপটি প্রদর্শন করেন। আসল সাপের থেকে অনুপ্রাণিত হয়ে এই সাপটি ডিজাইন করা হয়েছে। এই সাপ ঠিক প্রাকিতিক সাপের মতোই চলাফেরা করবে, সমুদ্রের তলদেশ, মরুভূমি, পাহাড়সহ দুর্গম ধ্বংসস্তূপে অনায়াসেই যেতে পারবে। রোবট সাপটি তৈরির আসল উদ্দেশ্য হচ্ছে জনকল্যাণ করার জন্য।
অনেক সময় দেখাজায় বড় বড় বিল্ডিং ধসে পরে যেমন কিছুদিন আগে আমাদের দেশের রানা প্লাজার ক্ষেত্রে হয়েছিলো। তখন এই সাপটি ওই
ধ্বংসস্তূপের ভেতরে পাঠানো হবে এবং সেখানে ঠিক কি পরিমান মানুষ হতাহত হয়েছে এবং কেও ওখানে আটকিয়ে আছে কিনা সেটি খুজে বের করবে।
বর্তমানে আমেরিকার বিজ্ঞানীরা এটি যুদ্ধক্ষেত্রে ব্যাবহার করার চিন্তা করছে। শত্রুপক্ষের চলাফেরা এবং তাদের অবস্থান নির্ণয় করার জন্য এটি ব্যাবহার হবে। রোবট সাপে ব্যবহার করা হয়েছে খুব উন্নতমানের সেন্সর, ক্যামেরা, লাইট, এবং ধাতু। এই সাপকে মোট ১৬টি ভাগে ভাগ করা হয়েছে এবং এটির প্রতিটি অঙ্গ একে অপরের থেকে ৯০ ডিগ্রি এঙ্গেলে ঘুরতে পারবে ঠিক যেমন করে আসল সাপ চলাফেরা করে। এটি খুব সহজে গাছে উঠতে পারবে এবং খুব দ্রুত চলাফেরা করবে।
বিজ্ঞানীরা এটিকে আবিষ্কারের নতুন একটি চমক হিসেবে দেখছে। পোস্টে দেয়া ভিডিও দেখলে বিস্তারিত আরও ধারণা পাবেন।


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট